আত্রাই প্রতিবন্ধী সাহায্য ও সেবা কেন্দ্রে সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত প্রতিবন্ধীরা

আপডেট : July, 4, 2017, 10:31 am

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) থেকে: নওগাঁর আত্রাই প্রতিবন্ধী সাহায্য ও সেবা কেন্দ্রে দীর্ঘদিন থেকে কন্সালটেন্ট ও সহকারী কন্সালটেন্ট না থাকায় এলাকার হাজার হাজার প্রতিবন্ধী চরম দুর্ভোগের শিকার হচ্ছে। একই সাথে সরকারের প্রতিবন্ধী জরিপ ও সেবা কার্যক্রম বিগ্নিত হচ্ছে।

জানা যায়, আত্রাই উপজেলার ৮ ইউনিয়নে প্রায় সাড়ে তিন হাজারের অধিক প্রতিবন্ধী রয়েছে। ইতোমধ্যেই উপজেলা সমাজসেবা কার্যালয়ের আওতায় বেশ কিছু প্রতিবন্ধীর জরিপ সম্পন্ন হয়েছে। তারা সরকারের বিভিন্ন সুবিধা ভোগ করছে। প্রতিবন্ধী জরিপের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের  সনদ ও আনুসাঙ্গিক কাগজপত্র সম্পাদন করতে হয়। কিন্তু এ উপজেলায় দীর্ঘদিন থেকে কন্সালটেন্ট ও সহকারী কন্সালটেন্টের পদ শূন্য থাকায় একদিকে প্রতিবন্ধী জরিপ কার্যক্রম ও অপর দিকে প্রতিবন্ধীদের প্রাথমিক চিকিrসা সেবা চরম ভাবে বিঘিতœ হচ্ছে। এলাকার প্রতিবন্ধীদের সেবা নিশ্চিত করতে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের পক্ষ থেকে এ উপজেলায় প্রতিবন্ধী সাহায্য ও সেবা কেন্দ্র স্থাপন করা হয়েছে। কেন্দ্রটি স্থাপনের পর এখানে প্রতিবন্ধী বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে একজন কন্সালটেন্ট ও একজন ক্লিনিক্যাল ফিজিউথেরাপিষ্টসহ ৮ জন জনবল নিয়োগ করা হয়। নিয়োগের কয়েক মাসের মধ্যেই কন্সালটেন্ট ও ক্লিনিক্যাল ফিজিউথেরাপিষ্ট এর মত গুরুত্বপূর্ণ দু’টি পদ শূন্য থানায় এখানকার সকল কার্যক্রম মুখ থুবড়ে পড়েছে।

উপজেলার দিঘীরপাড় গ্রামের প্রতিবন্ধী শাহনাজ বলেন, আগে আমরা প্রাথমিক চিকিrসাসহ বিভিন্ন সুযোগ সুবিধা এখানেই পেতাম। এই অফিসের বড় স্যার না থাকায় আমাদের নওগাঁ গিয়ে চিকিতসা নিতে হচ্ছে। যা আমাদের মত গরীব মানুষের জন্য খুবই কষ্টর।

মধুগুড়নই গ্রামের প্রতিবন্ধী হেলাল উদ্দীন বলেন, আমি এমনিতেই প্রতিবন্ধী হিসেবে চলাচলে সমস্যার সৃষ্টি হয়। তারপরও আত্রাইয়ে জরিপের ডাক্তার না থাকায় আমার নওগাঁ যেতে হয় জরিপ করানোর জন্য। এতে একদিকে শারীরিক কষ্ট। অপরদিকে টাকাও অনেক বেশি খরচ হচ্ছে। এলাকার বিপুল সংখ্যক প্রতিবন্ধীদের স্বার্থে অতি দ্রুত আত্রাই আত্রাই প্রতিবন্ধী সাহায্য ও সেবা কেন্দ্রে কন্সালটেন্টসহ সকল শূন্যপদে জনবল নিয়োগ দেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকার সচেতন মহল।

Facebook Comments

103331
Total Users : 3331