সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলায় নিহত ১৭, জিম্মি ২০

আপডেট : June, 15, 2017, 7:33 am

অনলাইন ডেস্ক: সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি রেস্টুরেন্টে আত্মঘাতী গাড়িবোমা হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছেন। এছাড়া রেস্টুরেন্টের ভেতরে অন্তত ২০ জনকে জিম্মি করে রেখেছেন জঙ্গিরা। গতকাল বুধবার মধ্যরাতে মোগাদিসুর পশ নামে একটি হোটেলে এ ঘটনা ঘটে। খবর বিবিসি, রয়টার্স ও দ্য গার্ডিয়ানের। খবরে বলা হয়, মোগাদিসুর তরুণদের মাঝে জনপ্রিয় ওই পিজা হাউজটি যে এলাকায় অবস্থিত তা পুরো ঘিরে রেখেছে পুলিশ। পিজা হাউসটির পাশেই আক্রান্ত হোটেলটির অবস্থান। পশ হোটেলটিতে মোগাদিসুর একমাত্র ডিস্কোথেকটি অবস্থিত।

নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার রাতে আত্মঘাতী হামলাকারী বিস্ফোরকভর্তি একটি গাড়ি হোটেলের প্রবেশমুখে নিয়ে বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় নারীসহ নিহত হয়েছে ১৭ জন। হামলার পর ওই হোটেল থেকে আটকে পড়াদের উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার পুলিশ মেজর ইব্রাহিম হুসেইন রয়টার্সকে বলেছেন, ওই যোদ্ধারা এখনও পিজা হাউজটির ভিতরে অবস্থান করছে এবং ২০ জনের মতো লোককে জিম্মি করে রেখেছে। তাদের মধ্যে কতজন বেঁচে আছে আর কতজন মারা গেছে তা আমরা জানি না। মেজর হুসেইন বলেন, সন্দেহ করা হচ্ছে, পিজা হাউজটির সামনে একটি গাড়িবোমা পার্ক করা আছে, এর পাশাপাশি স্নাইপাররা অবস্থান নিয়ে থাকায় নিরাপত্তা বাহিনীর জন্য রেস্তোরাঁটিতে অভিযান চালানো কঠিন হয়ে পড়েছে। এদিকে হামলার দায় স্বীকার করে সোমালিয়া জঙ্গিগোষ্ঠী আল শাবাবের সামরিক মুখপাত্র আব্দিয়াসিস আবু মুসাব রয়টার্সকে বলেছেন, গাড়িবোমা নিয়ে পশ হোটেলে বিস্ফোরণ ঘটিয়ে এক মুজাহিদ (যোদ্ধা) শহীদ হয়েছেন, ওই হোটেলটি একটি নৈশক্লাব। অভিযান অব্যাহত আছে।
২০১১ সালে আফ্রিকান ইউনিয়নের সেনারা আল শাবাব বিদ্রোহীদের মোগাদিসু থেকে হটিয়ে দেয়, কিন্তু এখনও দেশটির অধিকাংশ এলাকা বিদ্রোহী জঙ্গিগোষ্ঠীটির নিয়ন্ত্রণে আছে।

Facebook Comments

103331
Total Users : 3331